বুধবার, ২৪ এপ্রিল, ২০১৩

ঘরে বসেই মেনিকিওর পেডিকিওর




আজকাল রূপসচেতন প্রতিটি মেয়ের কাছেই ম্যানিকিওর-পেডিকিওর শব্দ দুটি পরিচিত। সাধারণত মেয়েরা পার্লারে গিয়ে মেনিকিওর পেডিকিওর করে থাকেন। সময় স্বল্পতার কারণে ইচ্ছা থাকা সত্বেও যারা পার্লারে যেতে পারেন না তারা ঘরে বসেই করতে পারেন মেনিকিওর পেডিকিওর।

ম্যানিকিওর



নখে নেইলপলিশ থাকলে প্রথমে তা রিমুভার দিয়ে তুলে ফেলতে হবে।তারপর নখগুলো সমান করে কেটে একটি পাত্রে সাবান পানিতে মিনিট পাঁচেক হাত ডুবিয়ে রাখতে হবে। ত্বক শুষ্ক হলে সাবান পানিতে না ডুবিয়ে হাতে ভাল করে ক্রিম বা ভেসলিন মেখে দশ-পনেরো মিনিট হাতে গ্লাভ্স লাগিয়ে রাখতে হবে।
শুকনো চামড়া পরিষ্কার করতে সাবানের সঙ্গে লবণ বা চিনি ব্যবহার করতে হয়।হাতে সাবান মেখে তার উপর লবণ বা চিনি ঢেলে নিয়ে অথবা বাটিতে সাবানের সঙ্গে লবণ বা চিনি মিশিয়ে হাতে মেখে নিলে পুরোন চামড়া উঠে গিয়ে ত্বক কোমল আর নরম হবে।
এরপর পরিষ্কার পানি দিয়ে হাত ধুয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো করে হাত ও নখ মুছে ফেলতে হবে।
তারপর পর্যাপ্ত পরিমাণে লোশন নিয়ে দুহাতের কনুই পর্যন্ত ভাল করে ম্যাসাজ করতে হবে।
পরিষ্কার শুকনো তোয়ালে দিয়ে বাড়তি লোশনটুকু মুছে ফেলতে হবে।নখের কোণে আঙুলের ফাঁকে ফাঁকে লোশন বাড়তি হলে সেগুলোও মুছতে হবে।
সবশেষে নখে নেইল পলিশ লাগান।

পেডিকিওর

প্রথমে পায়ের নখ পরিষ্কার করে কেটে নিতে হবে।কাটার সময় খেয়াল রাখতে হবে নখের দুপাশ যেনো বেশি কেটে না যায়।
এরপর উষ্ণ সাবান পানিতে দুপায়ের পাতা ডুবিয়ে রাখতে হবে যতক্ষণ পর্যন্ত পানি ঠাণ্ডা না হয়। সাবানের সঙ্গে পানিতে কয়েক ফোটা অ্যান্টিসেপটিক দেওয়া যায়।
এবার পা হালকা করে মুছে, পায়ের পাতা এবং প্রতিটি আঙুলের কোনায় ঘন ক্রিম বা লোশন দিয়ে ম্যাসাজ করতে হবে। ক্রিম ত্বকের সাথে ভালভাবে মিশে যাওয়ার পাঁচ মিনিট পর,পা যদি বেশি শুকনো হয় তাহলে ক্রিম লাগানোর পর ভিজা তোয়ালে পায়ে জড়িয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

এরপর অল্প সাবান দেওয়া উষ্ণ পানিতে পা ধুয়ে অ্যাপ্রিকট স্ক্রাব লাগাতে হবে।এতে মরা চামড়া পরিষ্কার হয়ে যাবে।
এবার ভাল করে পা ধুয়ে শুকনো তোয়ালে দিয়ে পা মুছে পায়ের গোড়ালি পর্যন্ত লোশন ম্যাসাজ করে লাগাতে হবে।
সবশেষে পায়ে নেইল পলিশ লাগালে দেখতে দারুন লাগবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন