শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৩

পেট কমানোর উপায়

শরীর চর্চ্চা করে সিক্স প্যাক তৈরি করা সহজ। এতে হয়তো আপনাকে দেখতে আকর্ষণীয় লাগবে। কিন্তু শরীর চর্চ্চার এটাই মূল লক্ষ্য নয়। মূল কাজটা হল কিভাবে আপনার চর্বি ঝরাবেন। বিশেষ করে পেটের মেদ ঝরানো সহজসাধ্য নয়। এই জন্য চাই নিরলস সাধনা। অথাৎ শরীরের ঘাম ঝরাতে হবে। তবে সেটা নিয়মতান্ত্রিক উপায়ে।

পুষ্টি ও শরীর চর্চ্চা বিশেষজ্ঞ মাইক জ্যাকসন আটটি পন্থা উদ্ভাবন করেছেন। নিয়মগুলো রপ্ত করতে পারলে আপনিও হতে পারেন মসৃন, নিটোল পেটের অধিকারী। আসুন জেনে নেই নিয়মগুলো।




০১.হাঁটুন অথবা দৌঁড়ান

ঘরে শুয়ে বসে আরামে কাটালে আপনার পেট শুধু বাড়তেই থাকবে। তাই পেটের চর্বি কমানোর প্রথম কথা হচ্ছে নড়াচড়া করা। অথাৎ হাঁটা শুরু করুন। বাড়িয়ে দিন হাঁটার গতি। দৌঁড়াতে থাকুন। দেখবেন আপনার ক্যালোরি কমতে শুরু করেছে।



০২. বৃত্তের মাঝে দৌঁড়ান

অল্প জায়গায়, অল্প সময়ে চক্রাকারে দৌঁড়াতে থাকুন। এতে করে খুব দ্রুত ক্যালোরি পুড়বে। উঠতি বয়সের তরুণ-তরুণীর হাঁটা-হাঁটি, জগিংয়ের ধারের কাছেও যান না। তারা চাইলে ঘরে বসে যন্ত্রের সাহায্য নিয়ে দৌঁড়াতে পারেন। বাজারে এখন বিভিন্ন ধরনের হাঁটাহাটির যন্ত্র পাওয়া যায়।



০৩.সাইকেল চালানো

বলা হয়ে থাকে, হাটার পরই ভালো ব্যায়াম সাইকেল চালানো। সাইকেল চালালে খুব দ্রুতই ক্যালোরি পোড়ে। সাইকেল চালানোর সময় পেটের উপর ভালোই চাপ পরে এতে করে পেটের সেপ মসৃন থাকে। সাইকেল চালিয়ে ৩০ মিনিটে ২৫০ থেকে ৫০০ পর্যšত্ম ক্যালোরি পোড়ানো সম্ভব।



০৪.সাতার

শরীর মন চাঙ্গা রাখতে সাতারের চেয়ে ভালো ব্যায়াম আর হয় না। ৩০ মিনিটের সাতারে ৩০০ থেকে ১০০০ পর্যšত্ম ক্যালোরি পোড়ানো সম্ভব। সাতার কাটলে শুধু পেটের ব্যায়ামই নয়, পুরো শরীরের ব্যায়াম হয়ে থাকে। এতে করে ঝরঝরে থাকে শরীর। সকাল-সন্ধা দুই বেলা নিয়ম করে সাতার কাটুন। দেখবেন অচিরেই আপনি ফিট হয়ে গেছেন।

০৫. ক্যাপ্টেন চেয়ারে পায়ের ব্যায়াম

এই ব্যায়ামের জন্য দরকার হবে একটি ক্যাপ্টেন চেয়ার। যা কিনা এখনকার জিমগুলোতে পাওয়া যায়। এই চেয়ারের মাধ্যমে ব্যায়াম করে কমাতে পারেন পেটের মেদ। প্রথমে চেয়ারে শুয়ে মাথার নিচে দু হাত দিয়ে পায়ের পাতায় ভর দিয়ে ওপরের দিকে ওঠার চেষ্টা করুন। ডানে-বামে ঘুরুন। রোজ রোজ করতে থাকুন। ফলটা টের পাবেন সপ্তাহ খানেক পরই।



০৬. বল নিয়ে নাড়াচাড়া

গোলক আকৃতির একটি বল নিন। বলটি হাতে নিয়ে এক হাত থেকে আরেক হাত করুন। ছন্দের তালে তালে এটা করুন। ডান হাত বাম হাত, বাম হাত ডান এভাবে হাত বদল করুন। এতে ক্যালোরি তো পুড়বেই সঙ্গে পেটের ব্যায়াম ও হবে।



০৭.পায়ের ব্যায়াম

শক্ত মেঝেতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাত দুটো শরীরের পাশেই রাখুন। এবার আস্তে আস্তে  করে পা দু’ খানি উপরের দিকে তুলতে থাকুন। কিছুক্ষন রেখে আবার ধীরে ধীরে নামিয়ে নিন। এভাবে বেশ কয়েকবার করুন। এই ব্যায়ামে পেটে ভালোই চাপ পড়ে। ফলে মেদ কমে।



০৮. ধনুকের মত বাঁকা হোন

উপুর হয়ে শুয়ে নিন। এবার হাত দুটো শরীরের পাশেই রাখুন। এবার পা ও হাত একই গতিতে উপরের দিকে তুলে হাত দিয়ে পায়ের পাতা ছোঁয়ার চেষ্টা করুন। পায়ের পাতা কিছুক্ষণ ধরে রেখে ছেড়ে দিন। আবার করুন। এভাবে এক বসায় কয়েকবার করা যেতে পারে। এ ব্যায়াম করার সময় খেয়াল করুন আপনি ধনুকের মত বাঁকা হতে পারছেন কি না। তাহলে বুঝবেন আপনার ব্যায়ামের পদ্ধতি ঠিক আছে। 

আজকাল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন