সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৩

চুলের যত্ন


অনেকেই পার্লারে গিয়ে চুলের যত্ন নেন। তবে বাড়িতে বসেও চুলের এমন যত্ন নেওয়া সম্ভব। শুধু একটু সময় বের করে নিতে হবে। চুলের যত্নের প্রথম ধাপ চুলের ধরন বোঝা। সাধারণত যাদের ত্বক তৈলাক্ত তাদের চুলও তৈলাক্ত হয়। আর যাদের ত্বক শুস্ক, তাদের চুল শুষ্ক ও রুক্ষ হয়। 'গৃহ সুখন'- এর রূপ বিশেষজ্ঞ রিমা জুলফিকারের দেওয়া চুলের যত্নের কিছু হারবাল পরামর্শে চোখ বুলিয়ে নিন ঝটপট। 
হারবাল প্যাক


উপকরণ
নারিকেল তেল -    ৪/৫ টেবিল চামচ
গ্লিসারিন- ২ চা চামচ
সিকাকাই গুড়া- ১ চা চামচ
আমলা গুড়া- ২ টেবিল চামচ
প্রণালী:
চা পাতার লিকার দিয়ে পেস্ট করতে হবে। চুলে দিয়ে ৪০ মিনিট রাখতে হবে। পরে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 
উপকারিতা:
চুল পড়া বন্ধ  করে। চুল ময়েশ্চারাইজ করে। চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ক্ষয়িষ্ণু চুল ভালো করে।  
হারবাল শ্যম্পু

উপকরণ:
রিঠা-    ১০/১২ টা
সিকাকাই- ১০/১২ টা
আমলা- ১০/১২ টা
প্রণালী:
২ কাপ পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে হালকা আচে জাল দিতে হবে। ছেকে নিয়ে ঠাণ্ডা করে ব্যবহার করতে হবে। ফেনা চাইলে শ্যাম্পু বা শ্যাম্পু পাউডার ১ চা চামচ দিতে হবে। শ্যাম্পু করে ১ চা চামচ মধু ১ মগ পানিতে মিশিয়ে মাথায় ৫ মিনিট রাখতে হবে। এটা কন্ডিশনারের কাজ করে । 
উপকারিতা:
চুল পড়া বন্ধ করে। নুতন চুল গজাবে।
এছাড়া কাঁচা আমলকী কেটে চুলে দিলে চুল পড়া বন্ধ ও কালো করে। খুশকী বেশি হলে সরারাত মুগডাল ভিজিয়ে সকাল বেলা বেটে মাথায় দিতে হবে। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে  ২/১ দিন ব্যবহার করতে হবে।
চুলের জন্য গোড়ার কথা হচ্ছে স্বাস্থ্যকর চুল। আর সেই স্বাস্থ্যের রক্ষার জন্য দরকার কিছু নিয়ম মেনে চলা। যেমন-রাতে ঘুমানোর আগে চুল আচড়ানো। দিনে কমপক্ষে ২/৩ বার চুল আচড়াতে হবে নরম হাতে।
শ্যাম্পু করার আগে তেল হালকা গরম করে নিয়ে ১৫ মিনিট ধরে মাথায় আঙ্গুল দিয়ে মেসাজ করবেন। এতে চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ে এবং চুল পড়া অনেকটা বন্ধ হবে।
বাইরে বের হলে প্রতিদিন শ্যাম্পু করুন। আর বাড়িতে থাকলে এক দিন পর পর শ্যাম্পু করুন। প্রতিদিন শ্যাম্পু করলে চুল পড়ে যাবে এ ধারনাটি ভুল। শুধু চুলের যত্ন করলেই হবে না। তার সাথে সাথে পর্যাপ্ত পানি, ফল ও শাকশবজি খেতে হবে।
- See more at: http://www.bd-pratidin.com/2013/09/09/15393#sthash.a3oyjeDR.dpuf

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন