শনিবার, ৩১ মে, ২০১৪

ওজন কমাতে ৬টি জুস

গরমে দেহের পানিশুন্যতা মেটাতে আমরা নানা ধরনের পানীয় পান করে থাকি। কিন্তু এ পানীয়গুলোই যদি দেহের পানির ঘাটতি পূরণের পাশাপাশি কমিয়ে ফেলে আপনার বাড়তিই মেদ বা ওজন তাহলে নিশ্চয়ই খারাপ হয় না। জেনে নিন এমন কিছু ফলের জুসের কথা যা চটজলদি কমিয়ে ফেলবে আপনার ওজন।

১। লেবুর জুসঃ


যদি ওজন কমাবার কথা মনস্থ করেই ফেলেন, তবে আপনার বাসার ফ্রীজে যথেষ্ট পরিমাণে লেবু রাখতেই হবে। খালি পেটে সকালে এক গ্লাস লেবুর রস খানিকটা মধু মিশিয়ে খেলে এটি আপনার শরীরের বিষাক্ত পদার্থগুলো বের করে দেব, হজমশক্তি বাড়াবে ও মেদ পোড়ানোর কাজ করে সহজেই ওজন কমিয়ে আনবে।

২। গাজরের জুসঃ

বাজারের কেমিকেল দেয়া জুস না খেয়ে ঘরে বানিয়ে নিন স্বাস্থ্যকর গাজরের জুস। এতে আছে উচ্চ পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যারোটিন, ভিটামিন এ, বি-১, বি-৩, বি-৬, সি, কে ও প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট, যা আপনার শরীরের মেটাবলিজম রেট বাড়িয়ে দ্রুত আপনার ওজন কমায় সেই সাথে প্রতিরোধ করে নানা সংক্রামক রোগও!

৩। তরমুজের জুসঃ

তরমুজের ৯০% ই কিন্তু পানি। তরমুজের জুস যে আপনার ওজন কিভাবে চট করে কমিয়ে ফেলতে পারে তা জানলে আপনি অবাক হয়ে যাবেন এটা নিশ্চিত। এতে থাকা ইলেক্ট্রোলাইটস, ভিটামিন ও মিনারেল অন্যান্য ওজন কমানোর পদ্ধতির মতন আপনাকে বিন্দুমাত্র দূর্বল বা শক্তিক্ষয় না করেই ওজন কমিয়ে ফেলে।সেই সাথে প্রচুর পানির কারণে আপনার ত্বকও থাকে সতেজ।

৪। এলোভেরার জুসঃ

এলোভেরার জুস অনেকেই খেতে চান না কেননা এটা খেতে তেমন সুস্বাদু নয়। কিন্তু একটু খানি মধু মিশিয়ে খেয়ে নিন এক গ্লাস এর পুষ্টিকর উপাদান যে আপনার ওজনই কমাবে না বরং আপনার ত্বক ও চুলেও নিয়ে আসবে বাড়তি জেল্লা!

৫। শসার জুসঃ

ঠিক তরমুজের মতই শসারও কিন্তু বেশিরভাগই পানি। তাই এমনি খান বা জুস বানিয়ে খান, দুটোই ভীষন কাজে লেগে যাবে ওজন কমাতে। সেই সাথে অন্যান্য ডায়েট প্ল্যানের পার্শ্বপ্রতিক্রিয়ার মত আপনার দেহে পানিশূন্যতাও তৈরী হবে না।

৬। ডালিমের জুসঃ
ডালিমের কোয়াগুলো ছাড়িয়ে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। প্রতিদিন এক গ্লাস খেয়ে দেখুন, ওজন কমার পাশাপাশি এটি আপনার দেহে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন