শনিবার, ৩০ আগস্ট, ২০১৪

দৈনন্দিন জীবনে ফেলনা কফির অসাধারণ কিছু ব্যবহার

রোজকার কফি গুঁড়ো করার পর অবশিষ্ট যে গুঁড়োটুকু থেকে যায়, তা হলো কফি গ্রাউন্ড। আপনার ইন্সট্যান্ট কফির কৌটার নিচেও পাওয়া যায় এই কফি গ্রাউন্ড। এটাকে সাধারণত অপ্রয়োজনীয় বলে ফেলেই দেওয়া হয়। কিন্তু আবর্জনা ভেবে ফেলে দেওয়া কফি গ্রাউন্ডের রয়েছে অসাধারণ কিছু গুণ। আমাদের দৈনন্দিন জীবনেই বেশ কিছু কাজে আসতে পারে এই ফেলনা জিনিসটুকু। নষ্ট হয়ে যাওয়া ফেলনা কফিও ব্যবহার করতে পারবেন এভাবে।

১) সার

অনেকেই বাড়ির বাগানে অথবা টবে শখ করে গাছপালা লাগিয়ে থাকেন। এসব গাছের একটু বাড়তি পুষ্টির জন্য সার হিসেবে ব্যবহার করতে পারেন কফি গ্রাউন্ড। বিশেষ করে ফুলগাছের জন্য প্রয়োজনীয় নাইট্রোজেন সরবরাহ করতে এর জুড়ি নেই।

২) কম্পোস্ট

যারা বেশ মনোযোগ দিয়ে বাগান করে থাকেন, তারা অনেক সময়ে নিজেই
কম্পোস্ট সার তৈরি করে থাকেন। এতে রাসায়নিক পদার্থের ঝুঁকি যেমন কমে যায় তেমনি মাটির স্বাস্থ্যও থাকে ভালো। এই কম্পোস্ট তৈরিতেও জৈবিক উপাদান হিসেবে কফি গ্রাউন্ড ব্যবহার করতে পারেন। এতে কম্পোস্টের বাজে গন্ধটাও কিছুটা চাপা পড়বে।

৩) কীটনাশক

কফি পান করতে আমাদের যতই ভালো লাগুক না কেন, পোকামাকড় কিন্তু একে একেবারেই সহ্য করতে পারে না। এমনকি যাদের বাগানে শামুকের উৎপাত আছে তারাও একে ব্যবহার করতে পারেন গাছের আশেপাশে ছিটিয়ে। এসব বালাই আপনার বাগানের ত্রিসীমানায় ঘেঁষবে না।

৪) এয়ার ফ্রেশনার

কফি প্রাকৃতিকভাবে দুর্গন্ধ দূর করতে পারে। কোনো বদ্ধ জায়গার দুর্গন্ধ দূর করতে এর জুড়ি নেই। ফ্রিজ অথবা বাথরুমের গন্ধ দূর করতে কফি গ্রাউন্ড ব্যবহার করা যেতে পারে। এর জন্য মজার একটি কৌশল আছে। কাঁচের জারে কফি গ্রাউন্ড রাখুন এবং এর মাঝে রেখে দিন প্লাস্টিকের গাছ বা ফুল। দেখে মনে হবে মাটিতে জন্মেছে আসল গাছ। এরপর একে বাথরুমে রেখে দিতে পারেন।

৫) বডি স্ক্রাব

কফি গ্রাউন্ডের খসখসে ভাব আর এর সহজাত সুগন্ধের কারণে বডি স্ক্রাবের উপাদান হিসেবে একে ব্যবহার করাই যায়। নারিকেল তেলের সাথে মিশিয়ে একে ব্যবহার করতে পারেন। এতে যেমন ত্বক পরিষ্কার হবে তেমনি ত্বকের আর্দ্রতা ধরে রাখাও হবে সহজ। 
মূল: Huffington Post

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন