শনিবার, ১৬ মার্চ, ২০১৩

নিজেই করুন নিজের সাজ


ব্যস্ততা এখন সবারই, দাওয়াতের আগে পারলারে গিয়ে সাজা সব সময় হয় না। বাসায় বেইস মেকআপ করার সহজ পদ্ধতি জানাচ্ছেন কিউবেলার রূপবিশেষজ্ঞ ফারজানা আরমান।
১. মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। তৈলাক্ত ত্বকের অধিকারীরা তুলার সাহায্যে টোনার লাগান। না হলে ওয়াটার-বেইসড অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার লাগাতে পারেন। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা ময়েশ্চারাইজার লাগান। এরপর পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন।
২. এরপর কনসিলার লাগাবেন। বিশেষ করে চেহারায় যেসব জায়গায় কালো ছোপ বা দাগ আছে। চোখের নিচে কালি থাকলে সেখানেও ভালোভাবে লাগাতে হবে। যত্নের সঙ্গে কালো ছোপ দাগ বা স্পটের ওপর আঙুল দিয়ে মিশিয়ে নিন। আপনার ত্বকের রঙের থেকে কনসিলারটি এক শেড গাঢ় হবে।
৩. গরমের কারণে লিকুইড ফাউন্ডেশন এড়িয়ে যান। প্রেসড পাউডার বা ডুয়েল ফিনিশড ফাউন্ডেশন লাগাবেন। খেয়াল রাখবেন রাতের বেলায় ফাউন্ডেশন লাগাবেন স্পঞ্জ ভিজিয়ে, দিনে পাউডার ফাউন্ডেশন হিসেবেই লাগাবেন। নিয়মিত ব্যবহার করলে এক মাস পর পর স্পঞ্জটি বদলে নিন। দুটি স্পঞ্জ রাখুন। একটি শুকনো পাউডার লাগানোর ক্ষেত্রে, অন্যটি পানিতে ভিজিয়ে লাগানোর জন্য। ফাউন্ডেশনের রং হতে হবে ত্বকের সঙ্গে মিলিয়ে। লাগানোর পর সাদা যাতে না লাগে। ফাউন্ডেশন লাগানোর পর এক টুকরো বরফ পুরো মুখে হালকাভাবে ঘষে দিতে হবে।

মনে রাখবেন
রাতের বেলায় ইচ্ছা করলে স্টিক ফাউন্ডেশন ব্যবহার না করে প্যান ব্যবহার করতে পারবেন। এর ওপর লুজ পাউডার লাগিয়ে নিন। তবে এটা অনেক ভারী মেকআপ।
দিনের বেলায় সানস্ক্রিন লাগাবেন মেকআপের আগে। মেকআপ সরঞ্জাম যেন অবশ্যই ভালো ব্র্যান্ডের হয়। যত কম সম্ভব মেকআপ করবেন। ত্বকের সতেজ ভাব অনেক দিন ধরে রাখা সম্ভব মেকআপ কম ব্যবহারে ফলে। খাবারের তালিকায় ফলমূল, শাকসবজি বেশি রাখুন। প্রচুর পরিমাণে পানি পান করুন। ধৈর্য ধরে নিজের ত্বককে বুঝতে হবে। সময় দিতে হবে।

অন্যান্য পদ্ধতিতে
টোনার অথবা ময়েশ্চারাইজার লাগানোর পর নিচের পদ্ধতিগুলোয়ও যেতে পারেন—

মিনারেল পাউডার
ফাউন্ডেশন ব্যবহার করতে না চাইলে এটি লাগাতে পারেন। পাউডার ব্রাশের সাহায্যে ত্বকের সঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এতে ত্বক মসৃণ দেখাবে।

ব্রোঞ্জার
বাজারে বিভিন্ন শেডের ব্রোঞ্জার পাওয়া যায়। নিজের শেড বুঝে কিনতে হবে। লাগাতে হবে পাউডার ব্রাশের সাহায্যে।

লুমিনেটর
যাঁদের ত্বক ভালো, তাঁরা লুমিনেটর লাগাতে পারবেন। এটি লিকুইড লোশন। লাগানোর পর ত্বকে উজ্জ্বল একটি আভা আসবে। রাতে লাগালে ভালো লাগবে বেশি। হাতে নিয়ে আলতো করে লাগাতে হবে।

এবার পরিষ্কার
মেকআপ ব্যবহারের পর তুলতে হবে ভালোভাবে। এ জন্য দরকার একটি মেকআপ ক্লিনজার। তুলার সাহায্যে ক্লিনজার দিয়ে ভালোভাবে মেকআপ তুলুন। এরপর ফেস ওয়াশ দিয়ে ধুতে হবে। পরিষ্কার ত্বকে ক্রিম অথবা নাইট ক্রিম ব্যবহার করুন। 
 
    
  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন