বুধবার, ১০ এপ্রিল, ২০১৩

মৌসুমি ফলে রূপচর্চা


গরম পড়ছে ঠিকই কিন্তু এটাকে পুষিয়ে দিতে প্রকৃতি উজাড় করে দিয়েছে নানা মৌসুমি ফলের ভান্ডার। তরমুজ আর বাঙ্গি এ সময়ের ফল। খেতে মজা তো বটেই, ত্বকের জন্যও ভালো।
রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা জানান, তরমুজ ভিটামিন এ, বি, সি সমৃদ্ধ একটি ফল। এটি ত্বককে সজীব করে, পাশাপাশি উজ্জ্বল ও নরম রাখে। তরমুজ দিয়ে বানানো যায় নানা রূপচর্চার উপকরণ।



ক্লিনজার
তৈলাক্ত ত্বকের অধিকারীরা এ ক্লিনজার ব্যবহারে উপকার পাবেন। এটি বানিয়ে ফ্রিজে রেখে দিন। তাহলে কিছুদিন অনায়াসে ব্যবহার করতে পারবেন। তৈরি করতে লাগবে—তরমুজের রস ও লেবুর রস।
ত্বক ঠান্ডা রাখার পাশাপাশি ত্বককে নরম করে তরমুজ। অন্যদিকে লেবু প্রাকৃতিক পরিষ্কারক। অতিরিক্ত তৈলাক্ত ত্বকে এটি প্রতিদিন সকালে লাগান। ক্লিনজার হিসেবে দুটি মিশিয়ে ত্বকে লাগালে ভালো ফল পাবেন। অল্প ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মাস্ক
যেসব উপকরণ লাগবে—মটর ডালের বেসন, তরমুজ, সয়াবিনের গুঁড়ো। তবে চালের গুঁড়ো বা ময়দা দিয়েও এটি বানাতে পারেন। একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। উপকরণগুলো আলাদাভাবে কৌটায় ভরে রাখুন। কারণ হাতের ছোঁয়া, বারবার ফ্রিজ থেকে বের করা এ জন্য এর গুণাবলি অনেকাংশে নষ্ট হয়ে যায়। ব্যবহারের সময় মিশিয়ে নিন।
তরমুজের সঙ্গে সয়াবিনের গুঁড়ো মিশিয়ে লাগান। ত্বকে টানটান ভাব আসবে।
শুষ্ক ত্বকের অধিকারীদের জন্যও আছে তরমুজের রূপচর্চা। তরমুজ, পাকা কলা, সয়াবিনের গুঁড়ো নিন। এখানেও সয়াবিন গুঁড়োর বদলে চালের গুঁড়ো বা ময়দা ব্যবহার করা যাবে। ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

হাত ও পায়ের যত্নে
তরমুজের রস, লেবুর রস, চালের গুঁড়ো, টক দই, গোলাপ জল সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। হাত-পায়ের পাশাপাশি পুরো শরীরে ব্যবহার করুন। এটিকে স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন। সব রকম ত্বকের ক্ষেত্রেই এটি ভালো কাজ করবে বলে জানান রাহিমা সুলতানা।

বাঙ্গির জাদু
রাহিমা সুলতানা বলেন, বাঙ্গি হলো প্রাকৃতিক ব্লিচ। ত্বকে এটি ফেয়ার পলিশের কাজ করে। ত্বকের কালো ভাব দূর করে দেয়। অথচ এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ক্লিনজার
বাঙ্গির সঙ্গে টক দই মিশিয়ে ব্যবহার করতে পারেন।

মাস্ক
মটর ডাল বাটা, সয়াবিন গুঁড়ো অথবা চালের গুঁড়ো বা ময়দার সঙ্গে বাঙ্গি মিশিয়ে নিন। একটু ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল থাকবে।

ত্বকের ভাঁজ পড়া কমাতে
বাঙ্গির খোসা (পাল্প), মটর ডাল বাটা, ডিমের কুসুম, কয়েক ফোঁটা লেবুর রস ও মধু একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত মুখে লাগিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন। আস্তে আস্তে ত্বকের ভাঁজ পড়া ভাব কমে ত্বক হয়ে উঠবে সতেজ।

প্রাকৃতিক ব্লিচ
বাঙ্গির সঙ্গে লেবুর রস ও সয়াবিনের গুঁড়ো মিশিয়ে নিন। পেস্ট তৈরি করুন। সপ্তাহে তিন দিন ১০ মিনিট করে লাগিয়ে রাখুন। এটি ব্যবহারে ত্বকের কালচে ভাব চলে যাবে।

সকালের নাশতায়
শুধু ত্বকে লাগিয়ে গেলেই কাজ হবে না, মৌসুমি ফলও খেতে হবে। তরমুজ ও বাঙ্গি ছোট টুকরা করে কাটুন। সারা রাত মধু দিয়ে রেখে দিন। সকালের নাশতার তালিকায় এটিও রাখুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন