রবিবার, ২০ এপ্রিল, ২০১৪

গরমে পায়ের যত্নের কিছু পরামর্শ

চাঁপা কলির মতো আঙুল মেলে দিয়ে পায়ের পাতায় নেচে নেচে হেঁটে বেড়ানোর সময় তো এখনই। এই গরমেই। শীতকালে তো ওদের দেখা মেলাই ভার। কিন্তু জ্যৈষ্ঠের দাবদাহে পায়ের ত্বক ঠিকঠাক আছে তো! এই গরমে পা সুন্দর আর স্বাস্থ্যোজ্জ্বল রাখতে মনোযোগী হন, পায়ের যত্ন নিন। আত্মবিশ্বাসী হয়ে হাঁটুন, ঘুরেফিরে বেড়ান সুন্দর দুখানি পায়ে। ইন্দো এশিয়ান নিউজ অবলম্বনে এখানে থাকল গরমে পায়ের যত্নের কিছু পরামর্শ।
পায়ের আর্দ্রতায় খেয়াল রাখুনসারা শরীরের মতোই পায়ের ত্বকেরও আর্দ্রতা প্রয়োজন। পায়ের ত্বক রুক্ষ হয়ে যাওয়া আর গোড়ালি ফেটে যাওয়া
ঠেকাতে রাতে শোবার আগে নিয়মিত একটা ময়েশ্চারাইজার ফুটক্রিম মাখুন পায়ে।

মরা ত্বক, কড়া পড়া দূর করুন
পায়ের ত্বক উজ্জ্বল আর সতেজ রাখতে নিয়মিত মরা ত্বক আর পায়ের তলায় গোড়ালিতে কড়া পড়া দূর করতে সচেষ্ট থাকুন। তবে, খেয়াল রাখতে হবে কোথাও ত্বক ফেটে গিয়ে থাকলে বা কড়া পড়ে ফুসকুড়ির মতো হয়ে থাকলে সেগুলো ভুলেও কাটতে বা শেভ করতে যাবেন না, এতে ইনফেকশন বা সংক্রমণ হতে পারে।
নারিকেলের তেল মাখুন
নারিকেলের তেল শুধু চুলের জন্যই নয় ত্বকের জন্য ভালো। পা ভালো করে ধুয়ে নেওয়ার পর হাতের তালুতে একটু তেল নিয়ে ঘষে ঘষে দুই পায়ে মেখে নিন। এতে গরমের দিনেও শুকনো রুক্ষ ত্বকও আর্দ্র আর কোমল থাকবে। তাই মাঝে মাঝে রাতে ঘুমানোর আগে পায়ে নারিকেলের তেল মেখে ঘুমান।
খোলামেলা জুতা-স্যান্ডেল পরুন
গরমের দিনে একটু খোলামেলা জুতা-স্যান্ডেলের চেয়ে আরামের আর কী আছে। আর আপনার যদি পা ঘামে তাহলে তো এটা আপনার জন্য খুবই জরুরি। খোলামেলা পায়ে হাঁটুন, গরমেও স্বস্তিতে থাকুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন