শনিবার, ১৬ মার্চ, ২০১৩

বেকিং পাউডারে রূপচর্চা


শিরোনাম দেখে চমকে যেতে পারেন। সাধারণত মজার খাবার তৈরিতেই বেকিং পাউডার ব্যবহার হলেও,বেকিং পাউডার আপনার রূপচর্চাতেও রাখতে পারে বড় অবদান। আজ সে সম্পর্কেই বলবো।

বেকিং পাউডার
বেকিং পাউডার

ফেসওয়াশে ব্যবহার হতে পারে বেকিং পাউডারঃ
১ চা চামচ হালকা কুসুম গরম পানির সাথে ২ চা চামচ বেকিং পাউডার মিলিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখ পানি দিয়ে ভিজিয়ে বেকিং পাউডারের পেস্ট মেখে হালকা করে কিছুক্ষণ ম্যাসাজ করুন। দেখবেন মুখের ময়লা উঠে গিয়ে একটা ফ্রেস ভাব চলে এসেছে।

ফেস ওয়াশে বেকিং পাউডার
ফেস ওয়াশে বেকিং পাউডার

পরিষ্কার হবে ত্বকের মৃত কোষঃ
বেকিং পাউডারের ত্বকের মৃত কোষ পরিস্কারে চমৎকার কাজ করে। দৈনন্দিন ক্লিনজারের সাথে বেকিং পাউডার মিশিয়ে কিছুক্ষণ মুখে ম্যাসাজ করুন। এতে ত্বকের মরা চামড়া পরিস্কারভাবে উঠে আসবে। ত্বক তৈলাক্ত হলে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন।


পায়ের যত্নেঃ
হালকা কুসুম গরম পানির সাথে বেকিং পাউডার মিশিয়ে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। বেকিং পাউডারের পায়ের গোড়ালির মরা চামড়া তোলাসহ পায়ের ত্বককে করবে মসৃন।

পায়ের যত্নে বেকিং পাউডার
পায়ের যত্নে বেকিং পাউডার

রোদে পোড়া ত্বকের জন্যঃ
রোদে পোড়া, কোচকানো ত্বককে কোমল ও মসৃন করতে বেকিং পাউডার অত্যন্ত কর্যকরী ভূমিকা রাখতে পারে। প্রথমে একটি পাত্রে পানির সাথে বেকিং পাউডারের মিশিয়ে নিন। পরে একটি পরিস্কার কাপড় ওই পানিতে ভিজিয়ে তা দিয়ে হালকা ভাবে রোদে পোড়া ত্বক মুছে নিন। এতে রোদে পোড়া ত্বকে আরাম পাবেন আর ত্বকের কালো পোড়া দাগগুলো কিছু দিন পরে আর ত্বকে খুঁজে পাবেন না।


ব্রণঃ
ব্রন সমস্যায়ও ভালো কাজ করবে বেকিং পাউডার। প্রথমে মুখ ভালো ভাবে পরিস্কার করে নিন। তারপর পানি আর বেকিং পাউডারের পেস্ট মুখে মেখে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। বেকিং পাউডার ব্ল্যাকহেডস পরিস্কারেও উপকারী।

ব্রন সারাতে বেকিং পাউডার
ব্রন সারাতে বেকিং পাউডার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন