মঙ্গলবার, ২১ জানুয়ারী, ২০১৪

দ্রুত মেদ ঝরাতে ওয়াটার এক্সারসাইজ



দ্রুত মেদ ঝরানোর জন্য একটি কার্যকরী উপায় হলো ওয়াটার এক্সারসাইজ। শুধু মেদ ঝরানোতেই নয়, অস্টিও আর্থ্রাইটিসের রোগীরাও স্বাচ্ছন্দে এই এক্সারসাইজ করতে পারে।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পানির একটা স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এর ফলে ওজন কমানোর জন্য সাধারণ ব্যায়ামের চেয়েও পানির ব্যায়ামে দ্রুত ফল পাওয়া যায়। আর অস্টিও আর্থ্রাইটিস, গিঁটের ব্যথা ইত্যাদি অসুখে যারা ভোগেন, তাদের পক্ষেও এই ব্যায়াম ভালো। কারণ পানির ব্যায়াম করলে কোন বাড়তি চাপ পড়ে না। তাই এক্সারসাইজ করতে গেলে আচমকা চোট পাওয়ার তেমন আশঙ্কা নেই। তাই বয়স্কদের জন্য তো বটেই, এমনকি যারা নতুন নতুন ব্যায়াম শুরু করেছেন, তারা পানির ব্যায়ামকে তাদের
প্রতিদিনের রুটিনে রাখতে পারে। পানির ব্যায়ামের ফলে শরীরের রক্ত সঞ্চালন ঠিকমতো হয় এবং মানসিক চাপের ক্ষেত্রে আরাম পাওয়ার একটা বড় উপায়ও বটে। হার্ট ভালো রাখতেও এই ব্যায়াম তুলনাহীন।
ব্যায়ামের ক্ষেত্রে সবসময়ই কোন সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। বিশেষ করে যারা বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। কয়েকটি পানির ব্যায়ামের বর্ণনা দেওয়া হলো।

স্পট জগিং
কোমর সমান পানিতে দাঁড়ান। হাত দুটো সোজা উপরে তুলে মাটিতে যেভাবে স্পট জগিং করেন সেভাবে করুন। মেদ কমাতে ও গিঁটের ব্যথায় আরাম পেতে এই সহজ ব্যায়ামটি ভালো কাজ দেয়। আরও ভালো হয় যদি পানির মধ্যে এক মিনিট জিগজ্যাগ প্যাটার্নে দৌড়ান। আর তার পরের এক মিনিটে ঠিক যেদিক থেকে দৌড়ে এসেছিলেন, সেদিকেই সোজা দৌড়ে ফিরে যান। এটা হল ওয়াটার জগিং। এক মিনিটে প্রায় সতেরো ক্যালোরি ফ্যাট বার্ন করতে পারে।

ব্রিস্ক ওয়াকিং
সুইমিং পুলের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে দ্রুত হেঁটে যান। পায়ের পাতা পুরোপুরি ফেলে হাঁটুন।

জাম্পিং
ঠিক যেভাবে স্কিপিং করেন, তেমনি লাফাতে থাকুন এবং লাফানোর সময় দুই হাতকেও স্কিপিং করার সময় যেমন ঘোরান তেমন করুন। এতে মেদ কমবে আবার হাতের মাসলের গঠনও ভালো হবে।

অন্যান্য
- সোজা হয়ে কোমর সমান পানিতে দাঁড়ান। হাত দু'পাশে রাখুন। এবার ডান হাঁটু ভাঁজ করে পেটের সমান্তরালে নিয়ে আসুন। দশ থেকে পনের সেকেন্ড এইভাবে থেকে একইভাবে বাম পায়ের ব্যায়ামও করুন। পুরো সাইকেলটা তিন থেকে চারবার করুন।
- সোজা হয়ে দাঁড়ান৷ ডান পা সামান্য এগিয়ে নিয়ে আসুন। এবার ডান পা হাঁটু থেকে বাঁকিয়ে শরীর যতটা সম্ভব সামনে নিয়ে আসুন যেন পেটের ওপর চাপ পড়ে এবং বাম পা একদম টানটান থাকে। এভাবে দশ সেকেন্ড থেকে বাম পায়ের ব্যায়ামও একইভাবে করুন। এই পুরো সাইকেলটা চার বার করুন।
এছাড়া ওয়াটার লগ, বিচ বল ইত্যাদি নিয়েও জলের মধ্যেই নানা শারীরিক কসরত করা যায়। তবে তার জন্য প্রশিক্ষকের কাছে শিখে নেওয়াটা জরুরি।
মনে রাখবেন পানির ব্যায়াম অবশ্যই উপযুক্ত সাঁতারের পোশাক পরতে হবে। তাছাড়া নিয়মিত প্রচুর পরিমাণে পানি খেতে হবে, নইলে ডিহাইড্রেশনের সমস্যায় ভুগতে হতে পারে।
- See more at: http://www.bd-pratidin.com/2014/01/22/39321#sthash.tu9Rjx0V.dpuf

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন